সর্বশেষ সংবাদ :




» অনলাইনে এইচএসসি-আলিমের ফরম পূরণ শুরু

Published: ১২. আগ. ২০২১ | বৃহস্পতিবার

নিউজ ডেস্ক: চলতি বছরের এইচএসসি ও আলিম পরীক্ষার্থীদের অনলাইনে ফরম পূরণ কার্যক্রম শুরু হয়েছে। বৃহস্পতিবার থেকে শুরু হওয়া ফরম পূরণ কার্যক্রম শেষ হবে আগামী ৩০ আগস্ট।

প্রথমবারের মতো এ বছর অনলাইনে ফরম পূরণ ও অনলাইনেই ফি পরিশোধ করতে হবে। কোনো পরীক্ষার্থী বা অভিভাবককে সশরীরের শিক্ষাপ্রতিষ্ঠানে হাজির হতে হবে না।

গত ৩১ জুলাই ঢাকার মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড এ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করেছিল।

জানা গেছে, এইচএসসি-আলিমের ফরম পূরণ চলবে ২৫ আগস্ট পর্যন্ত। ৩০ আগস্ট পর্যন্ত ফরম পূরণের জন্য শিক্ষাবোর্ডের এসএমএম পাওয়া শিক্ষার্থীরা ফি পরিশোধ করতে পারবেন।

এবারের এইচএসসি পরীক্ষা উপলক্ষ্যে কোনো নির্বাচনী পরীক্ষা (টেস্ট) হবে না। তাই এ সংক্রান্ত কোনো ফিও নেওয়া যাবে না বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

ফরম পূরণে বিজ্ঞান বিভাগে এক হাজার ১৬০ টাকা, মানবিক ও ব্যবসা শিক্ষা বিভাগে এক হাজার ৭০ টাকা ফি ধরা হয়েছে। নির্ধারিত ফির বাইরে অতিরিক্ত অর্থ আদায় করা যাবে না। এ সংক্রান্ত কোনো তথ্য দৃষ্টিগোচর হলে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের ফরম পূরণ প্যানেল বন্ধ করাসহ আইনি ব্যবস্থা নেয়া হবে।

এতে আরও বলা হয়েছে, এসএমএস-এ পাওয়া লিংক বা সোনালী ব্যাংকের ই-সেবা অ্যাপ ব্যবহার করে সোনালী সেবা পেমেন্ট গেটওয়ের মাধ্যমে ফি পরিশোধ করা যাবে। বোর্ডের ওয়েবসাইটে স্টুডেন্ট প্যানেল থেকেও সোনালী সেবা গেটওয়ের মাধ্যমে ফি পরিশোধ করতে পারবে পরীক্ষার্থীরা।

এ ছাড়া, মোবাইল ব্যাংকিং সেবা নগদ, বিকাশ, রকেট, ইউপে ও সোনালী ই-ওয়ালেট যে কোনো একটির মাধ্যমে পরীক্ষার ফি জমা দেওয়া যাবে। যে কোনো ভিসা কার্ড, মাস্টার কার্ড, আমেরিকান এক্সপ্রেস, ডাচ বাংলা ব্যাংকের নেক্সাস প্রভৃতি ব্যবহার করেও পরীক্ষার ফি পরিশোধ করা যাবে।

মাদ্রাসা শিক্ষা বোর্ডের নির্দেশনা অনুসারে, আগামী ৩০ আগস্টের মধ্যে আলিম পরীক্ষার্থীদের ফরম পূরণের ফি সোনালী ব্যাংক ও বিভিন্ন মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসের মাধ্যমে জমা দিতে হবে। করোনার কারণে এবারের আলিমের টেস্ট পরীক্ষা অনুষ্ঠিত হবে না।

আলিম পরীক্ষার ফি বাবদ শিক্ষার্থীদের কাছ থেকে পত্রপ্রতি ১০০ টাকা, ব্যবহারিকের ফি বাবদ পত্রপ্রতি ৫ টাকা, একাডেমিক ট্রান্সক্রিপ্টের ফি বাবদ পরীক্ষার্থী প্রতি ৫০ টাকা, মূল সনদ বাবদ শিক্ষার্থী প্রতি ১০০ টাকা, বয়েজ স্কাউট ও গার্লস গাইড ফি বাবদ ১৫ টাকা এবং জাতীয় শিক্ষা সপ্তাহ ফি বাবদ পরীক্ষার্থী প্রতি ৫ টাকা নির্ধারণ করা হয়েছে। সূত্র: যূগান্তর

Share Button




খোঁজাখুঁজি

September 2021
M T W T F S S
« Aug    
 12345
6789101112
13141516171819
20212223242526
27282930  

বিজ্ঞাপন

    (সাংবাদিকতা স্বাধীনতা বিশ্বাসী) প্রয়োজনে ফোন:০১৭১৮৫১৪১২৬